শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেক্সাসে শীতকালীন তীব্র ঝড়, নিহত ২১, বিদ্যুত বিচ্ছিন্ন

টেক্সাসে শীতকালীন তীব্র ঝড়, নিহত ২১, বিদ্যুত বিচ্ছিন্ন

স্বদেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেক্সাসে শীতকালীন ঝড়ে কমপক্ষে ২১ জন নিহত হয়েছেন। পুরো রাজ্যে লাখ লাখ মানুষ রয়েছেন বিদ্যুতবিচ্ছিন্ন। মঙ্গলবার আকস্মিকভাবে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব দিক থেকে টর্নেডোর গতিতে এই ঝড় আঘাত হানে। এর ফলে তীব্র শীতের ভিতর তাপমাত্রা আরো কমে যায়। মানুষ থর থর করে কাঁপতে থাকে। ছিন্নছিন্ন হয়ে গেছে করোনা ভাইরাসের টিকাদান কেন্দ্রগুলো। বাধাগ্রস্ত হচ্ছে টিকা সরবরাহ। নতুন সাপ্তাহিক ছুটির দিনে ছাড়া আর টিকাদান শুরু করা যাবে না বলে মনে করা হচ্ছে।

রাজ্যের বিদ্যুতের গ্রিড বার বার ব্যর্থ হওয়ার কারণে টেক্সাসের কর্মকর্তাদের কড়া সমালোচনা করা হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত হিম ঠাণ্ডা বাতাস প্রবাহিত হচ্ছিল তীব্র গতিতে। ফলে জ্বালানির যে চাহিদা বৃদ্ধি পেয়েছে তা সামাল দেয়া সম্ভব হচ্ছে না কোম্পানিগুলোর। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে টেক্সাস, লুইজিয়ানা, কেনটাকি এবং মিসৌরিতে নিহত হয়েছেন কমপক্ষে ২১ জন। এর মধ্যে সুগারল্যান্ডে একটি বাড়িতেই মারা গেছেন চারজন।

প্রেসিডেন্ট জো বাইডেন গভর্নরদের আশ্বস্ত করেছেন যে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোর পাশে জরুরি সহায়তা দিতে প্রস্তুত কেন্দ্রীয় সরকার। হোয়াইট হাউজের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। হাউজটনের মেয়র সিলভেস্টার টার্নার দিনের মধ্যভাগে এক সংবাদ সম্মেলনে বলেছেন, তার শহরে ১৩ লাখ মানুষ বিদ্যুতবিচ্ছিন্ন রয়েছেন। তবে যেসব স্থানে বিদ্যুত আছে, সেখানে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নেয়া হচ্ছে। তিনি বলেছেন, যত দ্রুত সম্ভব বিদ্যুত সংযোগ পুনঃস্থাপন অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এটা এখন প্রধান অগ্রাধিকার। দক্ষিণ টেক্সাসের কর্মকর্তারা বাসার ভিতর কোনো খাবার গ্রিল করতে বা ঘরের ভিতরকে গরম রাখার হিটার চালু না রাখতে অনুরোধ করেছেন। হাসপাতালগুলোকে উষ্ণ রাখার জন্য কর্তৃপক্ষ সেখানে কৃত্রিমভাবে আগুন জ্বালানোর ব্যবস্থা করেছে। কিন্তু তা থেকে সৃষ্ট কার্বন মনোক্সাইডের ফলে রোগীরা আরো অসুস্থ হয়ে পড়ছিলেন। তাদেরকে সেবা দেয়া হচ্ছে। সিলভেস্টার টার্নার বলেছেন, হাউজটনে টিকাদান কেন্দ্রগুলো বুধবার বন্ধ থাকবে। এমনকি বৃহস্পতিবারও বন্ধ থাকতে পারে। টেক্সাস ডিপার্টমেন্ট অব স্টেট হেলথ সার্ভিসেস বলেছে, টিকা সরবরাহ বিলম্বিত হতে পারে। সূত্র: মানবজমিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877